বইমেলায় আসছে মোজাফ্ফর হোসেনের ‘মানুষের মাংসের রেস্তোরাঁ’

117 Views

Spread the love

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেনের গল্পের নতুন বই ‘মানুষের মাংসের রেস্তোরাঁ’। বইটি প্রকাশ করছে পাঞ্জেরী। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। দাম ১৭০ টাকা।

বইটি সম্পর্কে কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, সাহিত্য অনেক ধরনের ভূমিকা পালন করে। মোটা দাগে মানুষকে আনন্দ দেওয়া, উজ্জীবিত করা ও প্রজ্ঞাবান করে তোলা সাহিত্যের অন্যতম প্রধান কাজ। একেকজন লেখক একেকটা ভূমিকা পালন করেন। কেউ বিনোদন দেন, কেউ মানুষকে তাঁর ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সচেতন করে তোলেন, কেউ মানুষের মধ্যে রোম্যান্টিক ভাব জাগিয়ে তোলেন, কেউ করে তোলেন ভাববাদী। সমাজে নীতিনৈতিকতা বোধ প্রতিষ্ঠার জন্যও কাজ করে সাহিত্য। প্রতিটা কাজই গুরুত্বপূর্ণ।

তবে একটা কাজকে আমি ব্যক্তিগতভাবে খুব গুরুত্ব দিই। আমি মনে করি, মানুষকে বিব্রত করানোও সাহিত্যের অন্যতম প্রধান কাজ। সেই কাজটি করবে ‘মানুষের মাংসের রেস্তোরাঁ’ গ্রন্থের প্রতিটা গল্প।

প্রসঙ্গত, জন্ম মেহেরপুরে, ১৯৮৬ সালে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে উচ্চশিক্ষা গ্রহণ করে সাংবাদিকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। বর্তমানে বাংলা একাডেমির অনুবাদ, পাঠ্যপুস্তক ও আন্তর্জাকিত সংযোগ বিভাগে কর্মরত। মূলত ছোটগল্পকার। পাশাপাশি সাহিত্য সমালোচক ও অনুবাদক হিসেবেও তাঁর পরিচিতি আছে। অতীত একটা ভিনদেশ গল্পগ্রন্থের জন্য তিনি এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য পুরস্কার স্বাধীন দেশের পরাধীন মানুষেরা গল্পগ্রন্থের জন্য আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৮ অর্জন করেছেন। এছাড়াও ছোটগল্পের জন্য তিনি অরণি সাহিত্য পুরস্কার ২০১৩, বৈশাখী টেলিভিশন তোমার গল্পে সবার ঈদ পুরস্কার ২০১৩ অর্জন করেছেন। ছোটগল্প নিয়ে তাঁর পাঠে বিশ্লেষণে বিশ্বগল্প। বইটি বাংলা সাহিত্যে অনন্য সংযোজন হিসেবে বিবেচিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *