বইমেলায় আসছে অরবিন্দ চক্রবর্তীর ‘ভেতরিন লুকিয়ে হলে সঙ্গে’

159 Views

Spread the love

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি অরবিন্দ চক্রবর্তীর নতুন বই ‘ভেতরিন লুকিয়ে হলে সঙ্গে’। বইটি প্রকাশ করেছে বেহুলাবাংলা । প্রচ্ছদ করেছেন সিপাহী রেজা।

কবি অরবিন্দ চক্রবর্তীর কবিতা প্রসঙ্গে কবি শিমুল মাহমুদ বলেন, বয়ানের ক্ষেত্রে জাক দেরিদার মতো ডিফারেন্স মানা এবং ডিফারেন্স ভাঙা অরবিন্দ চক্রবর্তীর কবিতার অনিবার্য কৌশল। সময় ও মানুষের বৈচিত্র্যে যেকোনো বয়ানের ‘কনটেক্সট’ পাল্টে যেতে বাধ্য। কারণ টেক্স ব্যক্তির বয়ান বটে, অথচ তার পাঠক অসংখ্য। পাঠের পদ্ধতি, পাঠের মনস্তত্ত্ব আর পাঠ-ব্যাখ্যার সংস্কার বহুমাত্রিক। এ কারণেই দেরিদার মতো কবিতার বয়ানের ক্ষেত্রেও বলা সম্ভব, কবিতার টেক্স মূলত ‘সিস্টেম অব ডিফারেন্স’, যেখানে বয়ানের মর্মপাঠে থাকে অজস্র রূপ ও রূপান্তর, ক্রিয়া ও ক্রিড়া : যা জাদু বটে। সে-অর্থে অরবিন্দ জাদুকর তো বটেই, সেইসাথে তার কবিতার বয়ান প্রকৃত প্রস্তাবে ‘সিগনিফাইয়ার’ অর্থাৎ দ্যোতকরাশির অনন্ত সম্ভাবনার এক এক্সক্লুসিভ মঞ্চ, যেখানে উপস্থিত রয়েছে মাউথপিস ও রিসিভার। সেই মাউথপিসের আড়ালে রয়েছে চেতনা-উন্মোচক ও মর্মন্মোচক অনুশীলন—যা বহুস্বরপূর্ণ বিপজ্জনক প্রতিসংকেত দ্বারা নিয়ন্ত্রিত। ফলে তাঁর কবিতা প্রথাগত ভাষিক ব্যাকরণ ও বাগার্থকে অস্বীকার করে নতুন ভাষিক সংকেত, প্রতিংকেত, অধিসংকেতের বয়ানভূমি হাজির করতে বাধ্য থাকে; যেখানে বিরাজ করে এক শব্দ থেকে আরেক শব্দের ভেতর গ্রহান্তরের ফারাক—এই ফারাক থেকেই অরবিন্দ চক্রবর্তীর কবিতার বাগার্থ আমাদের প্ররোচিত করে।

উল্লখ্য কবি অরবিন্দ চক্রবর্তীর জন্ম ১১ আগস্ট ১৯৮৬; রায়পাড়া সদরদী, ভাঙ্গা, ফরিদপুর জেলায়। স্নাতকোত্তর করেছেন। একটি প্রকাশনা প্রতিষ্ঠানে সম্পাদনা বিভাগে কর্মরত। তাঁর প্রকাশিত বইগুলো হলো : কবিতা— ছায়া কর্মশালা [২০১৩] সারামুখে ব্যান্ডেজ [২০১৬], নাচুকের মসলা [২০১৮], রাত্রির রঙ বিবাবহ [২০১৯], ছিটমহল চিহ্নিত [২০২০] সম্পাদনা— দ্বিতীয় দশকের কবিতা [২০১৬] অখণ্ড বাংলার দ্বিতীয় দশকের কবিতা [ডিসেম্বর ২০১৬], একজন উজ্জ্বল মাছ বিনয় মজুমদার [২০১৯], বাংলাদেশের শ্রেষ্ঠ কবিতা [২০২০], সাহিত্যের ছোট কাগজ মাদুলি সম্পাদনা করেন। ‘রাত্রির রঙ বিবাহ’ কবিতাবইয়ের জন্য অর্জন করেছেন মাহবুবুল হক শাকিল পদক ২০২০।

‘ভেতরিন লুকিয়ে হলে সঙ্গে’ বইটি পাওয়া যাবে বেহুলাবাংলায়। স্টল নং-৫২১-৫২২-৫২৩।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *