বইমেলায় আসছে সাজ্জাদ সাঈফের ‘প্রেমপত্রের মেঘ’

169 Views

Spread the love

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি সাজ্জাদ সাঈফের কবিতার বই ‘প্রেমপত্রের মেঘ’। বইটি প্রকাশ করেছেন অনুপ্রাণন প্রকাশন। প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য। মূল্য ১৬০ টাকা।

বইটির প্রসঙ্গে বইয়ের ভূমিকায় কবি শামীম রেজা লিখেছেন,

ভূমি-সংলগ্ন চিত্রময়তার কাছে চিরায়ত নতজানু আমি। যখন সাজ্জাদ সাঈফ তার প্রবেশিকা কবিতায় ভূমি স্পর্শ করেন তখন আমরাও তার সঙ্গী হই। ‘তুমি আমি ছায়া নিয়ে, ভুবনডাঙার ধারে’ কিংবা ‘এই ডাহা রোদ পানা পুকুরের চাঁদ, ভালোবাসো তুমি? এতোসব হাওয়াই মিঠাইওয়ালা হাড়বুড়া দখিনাবাতাস’ –তখন যেন মিঠাইওয়ালার সাথে গ্রামের আলপথ ধরে কিংবা দূর মফস্বলের মায়াবী পথে পথে রোদ্দুর কুড়াতে কুড়াতে পৌঁছে যাই ভুলে যাওয়া আলোর ইতিহাসে।

“প্রেমপত্রের মেঘ” কাব্যগ্রন্থে কোথাও আরোপিত নাগরিক সৌন্দর্যের অচেনা রূপে কিংবা সোশ্যাল মিডিয়ার সস্তা জনপ্রিয়তার কাছেও তিনি থেকে যাননি, বরং অক্ষর-শব্দ-বাক্য নিয়ে নিরীক্ষা করেছেন। ‘ফুরফুরে দিগন্ত ও বিস্ময় চিহ্নের পাশে জোনাকি বসিয়ে দেখি’ অথবা ‘তার ছিলো চোখ-পেন্সিলে আঁকা, ক্ষণিক আকাশ বুকে!’ –এমন বাক্যবন্ধ প্রকৃত পাঠকের ভাবনাকে উসকে দেবে আশা করছি। তবে তার কথ্যভাষার ব্যবহারে অসম্ভব দখল দেখতে পাই “আমরা ভিজুম” কবিতায়। যেখানে তিনি আপন অনুভূতি মায়ার বাঁধনে আমাদের সামনে উপস্থিত করেছেন, আমরা একাত্মবোধ করছি তার আলোকচ্ছটায়– ‘দুই ধারে রোদ নিয়া বিদিক নদীও হাসে/ ঢোল-বেহালার হাসি, বিহানের কোলঘেঁষে/ ঋতুরাজ মহাকাশে যায়, পাখি ওড়ে, পাখা-ঘুম-ঘুম/ কোরক খুলছে রোদ, শেষ দৃশ্যে আমরা ভিজুম!’

কেন যে সাজ্জাদ এই ধারায় পুরো কাব্যগ্রন্থটি লিখলেন না, আক্ষেপ রয়ে গেল। ভূমি স্বর্গের দোরগোড়ায় এসে থমকে গেলাম, তিনি জাত চিনিয়েছেন তার এই স্বতঃস্ফূর্ত কবিতায়। সাজ্জাদ সাঈফ তার বুকপকেটে নদী ভাঙনের শব্দ নিয়ে মালা গাঁথেন এই সংকলনের প্রতিটি কবিতায়। আমি আগামী দিনের দিকে চেয়ে আছি এই কবির।

‘সখী, কে সে ডাকে বিলের পানিতে? ডাকে ধানী চর?/ এই প্রেম ছনের কুটির খড়, গায়ে থাক পাতার অক্ষর। …‘এই প্রেম তীরের ফলায় গাঁথা কলিজার টুকরা কেমন/ ছুঁই ছুঁই জ্যান্ত দেখায়, মহাসড়কের ধারে প্লাবন যেমন!’ –এমন আরো সকল স্বর্গীয় চরণের অপেক্ষায়। জয়তু সাঈফ।

উল্লেখ্য, সাজ্জাদ সাঈফের জন্ম-২৯ জুন, ১৯৮৪, ঢাকায়। মনোরোগ ও মাদকাসক্তি রোগ বিষয়ে থেসিস পার্টে স্নাতকোত্তর করেছেন। তার প্রকাশিত গ্রন্থসমূহ হলো কবি নেবে যীশুর যন্ত্রণা (২০১৭), তিউড়ি, ঢাকা; মায়ার মলাট (২০১৯), জেব্রাক্রসিং, ঢাকা; ভাষার সি-বিচে (২০১৯), গিলগামেশ, কলকাতা।

‘প্রেমপত্রের মেঘ’ বইটি পাওয়া যাবে সহরোওয়ার্দী উদ্যানে। স্টল নং-৪৮৪-৪৮৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *