বইমেলায় এসেছে পিয়াস মজিদের ‘মির্জা গালিব স্ট্রিট’

147 Views

Spread the love

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি পিয়াস মজিদের দীর্ঘকবিতার নতুন বই ‘মির্জা গালিব স্ট্রিট’। বইটি প্রকাশ করছে ঐতিহ্য। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। দাম ১৪০ টাকা।

মারী ও মড়কের ভেতর
খুঁজে পাওয়া সেই
নিরুদ্দেশ নূপুর;
শেরশায়েরি
কিংবা আমার কবর
…………………………………

বিপন্ন বিষ্ময়ের কবি জীবনানন্দ, ‘মাতাল তরুণী’র কবি র‍্যাঁবো, গীতিময়তার কবি লোরকা এবং জীবন ভাবনার কবি সিলভিয়া প্লাথ, সেই সাথে প্রেম এবং আধ্যাত্মিকতার অনবদ্য সমন্বয়ের কবি মির্জা গালিবকে আমরা বিভিন্ন আঙ্গিকে চিনি। কবি পিয়াস মজিদ এই বইটিতে কাব্যিক ব্যাঞ্জনায় লিখেছেন এই পাঁচ কবির জীবন উপাখ্যান।

বইটি সম্পর্কে কবি পিয়াস মজিদের কাছে জানতে চাইলে তিনি বলেন, এবার যে কয়টা বই বেরুচ্ছে আমার তার মধ্যে নিজের কাছে প্রিয়তম মনে হয় ‘মির্জা গালিব স্ট্রিট’। কারণ আমার প্রিয় পাঁচজন কবিকে নিয়ে লেখা দীর্ঘকবিতা আছে এই বইয়ের পৃষ্ঠা-পরিসরে।

প্রসঙ্গত, পিয়াস মজিদের জন্ম ১৯৮৪ সালের ২১ ডিসেম্বর। প্রকাশিত হয়েছে ৯টি কবিতার বই ও অন্যান্য গ্রন্থ। লেখালেখির স্বীকৃতি হিসেবে পেয়েছেন এইচএসবিসি-কালি ও কলম পুরস্কার (২০১২), কলকাতার আদম লিটল ম্যাগাজিন প্রদত্ত তরুণ কবি সম্মাননা (২০১৬), সিটি-আনন্দ আলো পুরস্কার (২০১৬), শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার (২০১৬), দাঁড়াবার জায়গা সাহিত্য পুরস্কার (২০১৭)। তার ছোটগল্প অবলম্বনে আশুতোষ সুজন নির্মাণ করেছেন টেলিছবি নগর ঢাকায় জনৈক জীবনানন্দ। ২০১৫-তে আমন্ত্রিত হয়ে অংশ নিয়েছেন চীনে অনুষ্ঠিত চীন-দক্ষিণ এশিয়া-দক্ষিণ পূর্ব এশিয়া লেখক সম্মেলনে। বর্তমানে তিনি বাংলা একাডেমিতে কর্মরত।

‘মির্জা গালিব স্ট্রিট পাওয়া যাবে বইমেলায়, ‘ঐতিহ্য’-এর ৬ নং প্যাভিলিয়নে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *